BCS এর পূর্ণনাম কি?/ BCS ক্যাডার এর কাজ কি?/ BCS পরীক্ষার যোগ্যতা ও বয়স/ BCS Full Meaning Bangla

BBCS এর পূর্ণনাম কি? বিসিএস এর পূর্ণনাম- (Bangladesh Civil Service) বাংলায় বাংলাদেশ সিভিল সার্ভিস সহজে বুঝার জন্য BCS বলা হয়।

 আস্সালামু আলাইকুম

আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন, আলহামদুল্লিলাহ আমিও আপনাদের দোয়া ভালো আছি, আজেকের আর্টিকেল টি কোন বিষয়ের উপরে লিখতে যাচ্ছি টাইটেল দেখে বুঝতে পারছেন।

এই আর্টিকেল এর মাধ্যমে জানানো চেষ্টা করবো BCS এরপূর্ণনাম কি?, বিসিএস ক্যাডার এর কাজ কি?, BCS পরীক্ষার যোগ্যতা ও  বয়স, BCS Full Meaning Bangla. নিচে বিসিএস সংক্রান্ত কোটিনাটি কিছু বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা শুরু করা হলো

BCS এর পূর্ণনাম কি?

বিসিএস এর পূর্ণনাম- (Bangladesh Civil Service) বাংলায় বাংলাদেশ সিভিল সার্ভিস সহজে বুঝার জন্য BCS বলা হয়। এই বিসিএস নামটি আমাদের মাঝে মাঝে অত্যধিক পরিচিত।

এই প্রাক্তন Pakistan Central Superior Services থেকে উদ্ভুত হয়েছে। যা উপনিবেশিক শানামলের ব্রিটিশ সম্রাজ্ঞী নিয়ন্ত্রিত India Civil Service এর উত্তরসরি ছিল।

BCS ক্যাডারে এর কাজ কি?

BCS হলো বাংলাদেশ সিভিল সার্ভিস কমিশন প্রজাতন্ত্রের কর্মে নিয়োগের জজন্য উপযুক্ত ও যোগ্যতা সম্পন্ন ব্যক্তি নির্বাচন করার ক্ষমতাপ্রাপ্ত একটি সাংবিধানিক প্রতিষ্ঠান BCS. সরকারি চাকুরিতে সুনির্দিষ্ট দায়িত্ব পালন করার জন্য নিয়োগপ্রাপ্ত প্রশিক্ষন এর মাধ্যমে গড়ে তোলা ক্যাডারগণ BCS ক্যাডার নামে পরিচিত।

বিসিএস ক্যাডারগণকে ম্যাজিস্ট্রেট পাওয়ার দেওয়া হয়। কারণ তাদের কে সুন্দর ও সুনির্দিষ্ট দায়িত্ব গড়িয়ে উঠানো হয়। bcs ক্যাডার তিনটি কেটাগরিতে নির্বাচন করা হয়। ক্যাটাগরি অনুযায়ী তাদরে দায়িত্ব পালন বা কাজ করে থাকেন। 

BCS এর পূর্ণনাম কি?

BCS পরীক্ষার যোগ্যতা ও বয়স

 বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করা আমাদের জীবনের বড় একটি স্বপ্ন এই স্বপ্ন বাস্তাবয়ান করার জন্য  তো আমাদের কিছু নিয়ম ফ্লো করতে হবে।

মানুষের প্রতিটা কর্ম একটি সীমারেখার মধ্যে অবস্তিত ঠিকই আপনি BCS কারর যদি স্বপ্ন দেখন তাও বাস্তাবয়ান কারার জন্য আপনার শিক্ষাগত যোগ্যতা ও বয়সের কিছু নিয়ম আছে।

নতুন আপডেট পেতে Goole News Follow করে সাথে থাকুন

Google news Mi Tips Bd
আপনি বিসিএস কারার জন্য গ্রাজুয়েশন কম্পিলট করতে হবে। যেমন অর্নাস/ মার্স্টার অথবা ডিগ্রী সম্পুর্ণ করে আপনি BCS পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
কিন্তু আপনাকে বয়সের দিকটাও দেখতে হবে কারণ বাংলাদেশে প্রতিটা সরকারি চাকরির একটা নির্দিষ্ট বয়স  আছে ঠিকই বিসিএস করার ক্ষেত্রে ও বয়সের বিষয়। আপনি ২১ বছর থেকে ৩০ বছর পর্যন্ত আবেদন করেতে পারবেন। 

শেষকথা: প্রিয় পাঠক বৃন্দু উপরে উল্লেখিত আলোচানায় বিসিএস এর পূর্ণরুপ কি? বিসিএস ক্যাডার এর কাজ কি? বিসিএস পরীক্ষার যোগ্যতা ও বয়স নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আশা করি এই আর্টেকেলটি পরে আপনার  অনেক উপকারে আসবে। প্রিয় বন্ধরা আজকের আর্টিকেল পড়ার পর  যদি আপনার কোন মন্তব্য থাকে তা হলে কমেন্টর মাধ্যমে জানাবেন।

আপনাদের কমেন্টর যতসম্ভব মূল্যয়ন করার চেষ্টা করবো এবং আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। পাচঁ ওয়াক্ত নামাজ জামাতের সাথে আদায় কারার চেষ্টা করবেন। ধন্যবাদ.......

ট্যাগ: Bcs ক্যাডার এর পূর্ণরূপ কি, Bcs এর বাংলা অর্থ কি, বিসিএস ক্যাডার এর কাজ কি, বিসিএস ক্যাডার কয়টি ও কি কি, Bcs এর পূর্ণরূপ কি, ডিগ্রী এর পূর্ণরূপ কি, বিসিএস, ক্যাডার তালিকা, ক্যাডার অর্থ কি

#BCS #BCSJOB #GOVERNMENTJOB #BDJOB

Getting Info...
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.